“আমার শরীর, আমার সিদ্ধান্ত”, নুসরাতের সমর্থনে তাসলিমা।

কিছুদিন আগেই খবরের শিরোনামে উঠে আসে যে অভিনেত্রী নুসরাত জাহান সন্তানসম্ভবা। কিন্তু ব্যাপারটি নিয়ে বিতর্ক তখন শুরু হয় যখন তার স্বামী নিখিল জৈন জানান যে সন্তান সম্পর্কে তার কোনো ধারণাই নেই। প্রসঙ্গত বহুদিন তারা দু’জন একসাথে স্বামী-স্ত্রীর মত থাকছেন না। কোর্টে বিবাহ-বিচ্ছেদের মামলা চলছে। এই সময় গুঞ্জন যে অভিনেতা যশের সঙ্গে নুসরাতের সম্পর্ক। আর তাতেই শুরু মাত্রাতিক্ত তির্যক মন্তব্য।

সমাজের ঠিকাদাররা নুসরাতকে চরম অপমান ও তাচ্ছিল্য করতে থাকে। তুলনা টানা হয় “বেশ্যা”র সঙ্গে। তখন বারবার একটা প্রশ্নই অনেক সুশীল মানুষের মনে জাগতে শুরু করে – নুসরাত কি একজন মহিলা বলে তাকে এমন কুরুচিপূর্ণ মন্তব্যর সম্মুখীন হতে হচ্ছে? কখনো একজন পুরুষকে এই ধরনের মানসিক হেনস্থার শিকার হতে হয়?

তাই এবার নুসরাতের জন্য সুর ছড়ালেন তাসলিমা নাসরিন।
ফেসবুকে তিনি তথাকথিত বুদ্ধিজীবীদের বিরুদ্ধে লিখে বলেন একাধারে তারা “আমার শরীর, আমার সিদ্ধান্ত”র মত প্রচারে শামিল হতে পিছপা হন না। অন্যদিকে এমন স্বাভাবিক ঘটনায় অতি উৎসাহী হয়ে তারা নুসরাতের চরিত্র নিয়েও প্রশ্ন তুলেছেন! এই ধরনের ব্যক্তিদের রোল মডেল আবার কার্ডি বিয়ের মতো তারকারা যারা বিবাহিত হয়েও অন্য ব্যক্তির সন্তান নিজের শরীরে বহন করছেন। এই তথাকথিত বুদ্ধিজীবীরা বিদেশে কোন ব্যক্তি এমন কিছু করলে সেটা মেনে নিতে দ্বিধাবোধ করেন না কিন্তু তাদের সমস্ত সৃজনশীলতা যেন এই দেশে এসে কোথায় যেন অমানবিকভাবে প্রস্তরীভূত হয়ে মানুষের জীবনের সামনে কালো মেঘের মতো ঘনিয়ে আসে।
এবার তাই নুসরাত নিজের জীবনে কি করবেন, তার সমর্থনে সুর ছড়ালেন নারী শক্তির অন্যতম প্রতীক তাসলিমা নাসরিন।