ব্যক্তিগত জৈবসার তৈরির কারখানা দেখতে বাগদায় পূর্ণেন্দু বসু

উত্তর ২৪ পরগনার বাগদা পুরাতন বাজারে নিতাই বিশ্বাস নামে এক ব্যাক্তির  জৈব সার তৈরি কারখানা পরিদর্শন করলেন রাজ্যের কারিগরি শিক্ষা মন্ত্রী পূর্ণেন্দু বসু। পরিকাঠামো এবং সরকারি সুযোগ সুবিধা পাচ্ছে কিনা তা নিয়ে নিতাই বিশ্বাসের কাছে খোঁজ নিলেন তিনি। নিতাই বিশ্বাস যাতে সব রকম সরকারি সুযোগ-সুবিধা পেতে পারে তার জন্য এই এলাকার বিডিও এবং স্থানীয় জেলা পরিষদের সদস্যকে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার নির্দেশ দেন মন্ত্রী পূর্ণেন্দু বসু। নিতাই বিশ্বাসকে তাঁর কারখানার উন্নতির জন্য প্রয়োজনীয় যথাযথ বিজ্ঞান ও প্রযুক্তির ব্যবহার এবং সরকারি লোন নিয়ে কারখানার শ্রীবৃদ্ধি ঘটানোর উপদেশও গিয়ে যান তিনি।

আরও পড়ুনঃশুভেন্দু পদ ছাড়তেই পূর্ব মেদিনীপুরে তান্ডব শুরু বিজেপির

মন্ত্রী পূর্ণেন্দু বসু এই প্রসঙ্গে জানিয়েছেন, নিতাই বাবুকে তিনি কৃষি দফতরে কাজ করার সুবাধে তাঁকে আগে থেকেই চিনতেন। নিতাই বিশ্বাস সরকারের বহু কাজ করেছেন এবং বহু পুরষ্কারও পেয়েছেন। “বর্তমানের কৃষির খরচ বহু মাত্রায় বৃদ্ধি পেয়েছে। যারফলে কৃষকদের ফসলে কম পরিমাণে সার দিচ্ছে, জমি নষ্ট হয়ে যায়। যে ব্যয় দরকার কৃষকরা সেই ব্যয় করতে পারছে না। এই সময় সবচেয়ে বড়ো প্রয়োজন জৈবসার। এখন বহু জায়গায় এইরকম জৈবসার বানানোর প্রক্রিয়া শুরু হয়েছে। তাঁর মধ্যে এটাও একটা। আমরা চাই ওর এই কারখানাটা আরো বড়ো হোক। আমরা সবরকম সুবিধার ব্যবস্থা করব”।

আরও পড়ুনঃ “বিধায়ক হব” আবদারে লক্ষ লক্ষ আবেদন বিজেপিতে !

যদিও নিতাই বাবু জানিয়েছেন তিনি তেমন কোনও সরকারি সুযোগ-সুবিধা পাননি। মন্ত্রী আশ্বাস দিয়ে গেছেন, এরপর যদি সরকারি সুযোগ-সুবিধা পায় তাহলে লোন নিয়ে ব্যবসার উন্নতি ঘটাতে পারবে বলে ভাবনায় রয়েছেন তিনি।