তৃণমূলের ‘খেলা হবে’ স্লোগান এবার পুলিশের চাকরির পরীক্ষায়!

আবিরলাল মুখোপাধ্যায়, কলকাতা

২০২১ বিধানসভা নির্বাচন, মমতা বন্দ্যোপাধ্যায় ও তৃণমূল কংগ্রেসের জন্য ছিল ভাগ্যপরীক্ষা। লোকসভা নির্বাচনের পর, বঙ্গ বিজেপির ব্যাপক উত্থানে কার্যত ধসে পড়তে থাকে তৃণমূলের সর্বস্তরের সংগঠন। বিধানসভা নির্বাচনের আগে শাসক বদলের গেরুয়া হাওয়ায় নেতা-মন্ত্রী থেকে নীচু স্তরের সমর্থক সব ক্ষেত্রের সংগঠনে রক্তক্ষরণ চলছিল তৃণমূলের।

উত্তরবঙ্গে এক ভোটপ্রচারে গিয়ে কর্মী-সমর্থকদের অনুরোধ রাখতে তৃণমূল কংগ্রেসের মুখপাত্র তরুণ তুর্কি দেবাংশু ভট্টাচার্য খেয়াল বসে ‘খেলা হবে’ গান। ২০২১-এর নির্বাচনী ইতিহাসে যদি কখনও লেখা হয়, তৃণমূলের হ্যাটট্রিকের সাফল্যে ব্যাপক অবদান ছিল দেবাংশু ভট্টাচার্যের এই ‘খেলা হবে’ স্লোগানটিকে। শুধু পশ্চিমবঙ্গই নয় ‘খেলা হবে’ গানের জনপ্রিয়তা ছড়িয়ে পড়েছিল সারা ভারতবর্ষে। তৃণমূল স্তরে বুথ কর্মী থেকে নেতা-মন্ত্রীদের মনবল বাড়াতে যুযুধান প্রতিপক্ষের বিরুদ্ধে কার্যত টনিকের মত কাজ করেছে এই স্লোগান।

দেবাংশু ও তাঁর স্লোগানের এই বিপুল জনপ্রিয়তায় কার্যত সীলমোহর দিল বিজেপি শাসিত রাজ্য হরিয়ানা। সম্প্রতি হরিয়ানা পুলিশের এসআই পদের প্রিলিমিনারি পরীক্ষায় প্রশ্ন এল ‘খেলা হবে’ স্লোগান নিয়ে। রাজনীতিতে কার্যত হইচই ফেলে দেওয়া এই স্লোগানটি কোন রাজ্যের ভোট প্রচারে ব্যবহৃত হয়েছিল এই প্রশ্নই এসেছে পরীক্ষায়। দেবাংশু’র ‘খেলা হবে’ স্লোগান প্রশ্নপত্রে যাওয়ায় খুশী তৃণমূল কর্মী-সমর্থক ও দেবাংশু ভট্টাচার্যের অনুরাগীরা৷