অমিতাভের পাশের এই ছোট্ট ছেলেটাই আজ চালাচ্ছে দেশ! কীভাবে? জানুন বিস্তারিত!

২০০১ সালে কৌন বানেগা ক্রোড়পতি জুনিয়রে কোটিপতি হয়েছিল, ১৪ বছরের খুদে রবি মোহন সাইনি। বর্তমানে তিনি একজন আইপিএস অফিসার। গুজরাটের পোরবন্দরের পুলিশ সুপার। কে এই রবি মোহন সাইনি? কেবিসি শুরুর সময় ছোটোদের জন্য একটি স্পেশ্যাল ফরম্যাটের আয়োজন করা হয়েছিল। সেখানে ১৫ টি প্রশ্নের সঠিক জবাব দিলেই জিতে নেওয়া যেত ১ কোটি টাকা। ১৫টি প্রশ্নের সঠিক জবাব দিয়ে এক কোটি টাকার প্রাইজ জেতে ১৪ বছরের মেধাবি কিশোর রবি মোহন। তাঁর মেধার প্রশংসা করেছিলেন শো’য়ের সঞ্চালক অমিতাভ বচ্চন।

প্রায় ১৯ বছর পর ফের সংবাদের শিরোনামে সেই কিশোর। পোরবন্দরের এসপি হিসাবে দায়িত্ব নিলেন তিনি। মেধার উপর ভর করেই আইপিএস অফিসার হয়ে পোরবন্দরের পুলিশ সুপার পদে বসেছেন ৩৩ বছরের রবি মোহন সাইনী।

এক নামী সংস্থার সংবাদমাধ্যমকে দেওয়া সাক্ষাৎকারে রবি মোহান সাইনি জানান, স্কুল শেষ করে তিনি এমবিবিএস পড়েছেন জয়পুরের মহাত্মা গান্ধী মেডিক্যাল কলেজে। সেখানেই ইটার্নশিপ করতে করতে তিনি ইন্ডিয়ান পুলিশ সার্ভিস পরীক্ষায়-র পরীক্ষায় উত্তীর্ণ হন। আমার বাবা ভারতীয় নৌ-সেনায় কাজ করতেন। তাঁর বাবার থেকে অনুপ্রেরণা পেয়েই তিনি পুলিশে যোগদান করেন বলে জানান৷

উল্লেখ্য, ২০১৪ সালে আইপিএস পরীক্ষায় পাস করেন রবি মোহন সাইনি। গোটা দেশে তাঁর র‍্যাঙ্ক ছিল ৪৬১। পুলিশ কমিশনার পদের নতুন দায়িত্ব প্রসঙ্গে তিনি বলেন, করোনার কথা মাথায় রেখে পোরবন্দরে যাতে লকডাউন সঠিকভাবে পালন করা হয় সেটাই এখন তার মূল উদ্দেশ্য। সমাজে শান্তি-শৃঙ্খলা বজায় রাখতে তিনি আজীবন কাজ করে যেতে চান বলে জানান।


২৯.০৫.২০২০

PB