ইন্দোনেশিয়ায় আবার হিন্দু ধর্মের প্রত্যাবর্তন, ফলতে চলেছে ৬০০ বছর পুরনো ভবিষ্যৎবাণী?


২৬ অক্টোবর ইসলাম ত্যাগ করে হিন্দু ধর্ম গ্রহণ করতে চলেছেন ইন্দোনেশিয়ার প্রথম রাষ্ট্রপতি সুকর্ণর ও তাঁর তৃতীয় স্ত্রী ফত্মাবতীর কন্যা সুকমাওয়াতি সুকর্ণপুত্রী। তাঁর ঠাকুরমা ইদা আয়ু নয়মান রাই সরিম্বেন, যিনি বালি রাজ পরিবারের অন্যতম সদস্য, তাঁর বিচারধারায় উদ্বুদ্ধ হয়ে এই সিদ্ধান্ত নিয়েছেন সুকর্ণপুত্রী। তাঁর ধর্ম পরিবর্তনের এই সিদ্ধান্তে সমর্থন জানিয়েছেন পুরো পরিবার। প্রসঙ্গত ইসলাম ধর্ম থেকে এই প্রথম এত উঁচু পদের কোন ব্যক্তি ধর্ম পরিবর্তন করে হিন্দু ধর্ম গ্রহণ করলেন।

প্রসঙ্গত ইন্দোনেশিয়া পৃথিবীর সর্ববৃহৎ মুসলিম প্রধান দেশ। খ্রিস্টাব্দ ১ থেকে ১৫ শতাব্দী অবধি জাভা, সুমাত্রা সহ সম্পূর্ণ ইন্দোনেশিয়া জুড়ে হিন্দু ধর্মের আধিপত্য ছিল। ধীরে ধীরে ইসলাম ধর্ম প্রচার পাওয়ায় হিন্দুরা সেই দেশে সংখ্যালঘু হয়ে পড়ে।

কিন্তু যখন ইন্দোনেশিয়া ধীরে ধীরে ইসলামের দিকে এগোতে থাকে, তখন একটি বিখ্যাত ভবিষ্যদ্বাণী করেছিলেন রাজপুরোহিত সবদাপালন। তিনি মহাপহিত সাম্রাজ্যের রাজা পঞ্চম ব্রয়াইজায়ার পরিবারের পৌরোহিত্য করতেন। ১৪৭৮ সালে রাজা যখন হিন্দু ধর্ম ত্যাগ করে ইসলাম ধর্ম গ্রহণ করেন, তিনি ক্ষুব্ধ হয়ে রাজাকে অভিশাপ দেন। তিনি বলেন যে আবার ৫০০ বছর পর তিনি জন্ম নিয়ে ইন্দোনেশিয়া ফিরে আসবে যখন সেইদিনের দারিদ্র এবং দুর্নীতিতে ঢেকে যাবে। তিনি বলেন পুনরায় হিন্দু ধর্মের স্থাপনা হবে সেই দেশে।


তিনি রাজাকে অভিশাপ দিয়ে বলেন যে রাজার এই সিদ্ধান্তের জন্য তার সন্তানদের পাপ ভোগ করতে হবে এবং একদিন রাজপরিবারে এমন একজন সদস্য আসবেন তিনি পুনরায় হিন্দু ধর্ম প্রতিষ্ঠা করবেন। রাজাকে তীব্র হুমকি দিয়ে তিনি বলেন যে পুনরায় জন্ম নিয়ে তিনি ধর্মান্তকারীদের শেষ করে দেবেন। এখানে একটি তাৎপর্যপূর্ণ কথা বলেন তিনি। তিনি বলেন যে যেদিন মেরাপি পর্বত থেকে আগ্নেয়গিরি বিস্ফোরিত হবে, সেই দিন তার ফিরে আসার বার্তা নিয়ে আসবে। তাৎপর্যপূর্ণভাবে ১৯৭৮ সালে ইন্দোনেশিয়ায় মেরাপি আগ্নেয়গিরিতে বিস্ফোরণ ঘটে এবং সেই বছর একাধিক হিন্দু মন্দির নির্মাণ সমাপ্ত হয় এবং অনেক ব্যক্তি ইসলাম ধর্ম ছেড়ে হিন্দু ধর্ম গ্রহণ করেন।

ইন্দোনেশিয়ার মানুষ এখনও এই রাজপুরোহিতের ভবিষ্যৎবাণীকে বিশ্বাস করেন। তাই রাজকন্যার প্রত্যাবর্তনে কি পুনরায় হিন্দু ধর্মের প্রাদুর্ভাব ঘটতে চলেছে ইন্দোনেশিয়ায়, তাকিয়ে গোটা বিশ্ব।