খেলা হবে! রাজনীতি নয়, এই স্লোগান এবার খেলার মাঠেই!


রাজ্য রাজনীতি তে প্রবল আলোচনায় রয়েছে মমতা ব্যানার্জির ‘খেলা হবে’ স্লোগান। বিধানসভা নির্বাচনে ডবল সেঞ্চুরি করে মাত তো দিয়েছেন ই সঙ্গে ‘খেলা হবে’ স্লোগান ও সুপার ডুপার হিট। বিধানসভা নির্বাচন এখন অতীত, তাই সরকার বিভিন্ন প্রকল্প ঘোষণাতে মন দিয়েছে এবার।

সেরকমই রাজ্যে খেলাধূলাকে উৎসাহিত করতে ‘খেলা হবে’ বলে নতুন প্রকল্পের ঘোষণা করল পশ্চিমবঙ্গ সরকার। এই প্রকল্পের মাধ্যমে রাজ্যের প্রতিটি ব্লকে যেসব ক্লাব এর রেজিস্ট্রেশন আছে এবং খেলাধুলা এর কার্যক্রম হয় তাদের ‘জয়ী’ ব্রান্ডের ফুটবল দেওয়া হবে যাতে যুবক এবং পড়ুয়ারা ফুটবল খেলতে উৎসাহ পায়। ক্লাবগুলোতে ফুটবল প্রদান করা শুরু হবে জুলাইয়ের প্রথম সপ্তাহ থেকে এবং ২৮ শে জুনের মধ্যে প্রত্যেক ব্লক বা জেলা অনুযায়ী রেজিস্টার্ড ক্লাবগুলোর লিস্ট পাঠাতে হবে জেলার যুব অফিসার দের, এই মর্মে সমস্ত জেলায় চিঠি পাঠিয়েছে পশ্চিমবঙ্গ সরকারের অ্যাডিশনাল সেক্রেটারি। পরবর্তীকালে এই প্রকল্পের জন্য ফুটবল সরবরাহ করবে উদ্বাস্তুদের তৈরি হস্তশিল্প থেকে।



তবে এই চিঠিতে স্পষ্ট ভাবে উল্লেখ আছে যাতে স্বচ্ছতা মেনে লিস্ট পাঠানো হয়। কারণ চিঠিতে পশ্চিমবঙ্গ সরকারের বক্তব্য অনুযায়ী ২০২১ সালের ফেব্রুয়ারি মাসে ফুটবল দেওয়ার যে লিস্ট বানানো হয়েছিল সেখানে এমন প্রচুর লাভ বা এনজিওর নাম ছিল যাদের খেলাধুলার কোনো কার্যক্রম হয়না, তা সত্ত্বেও সরকারি লিস্টে তাদের নাম ছিল। এইরকম দুর্নীতি যাতে আর না হয় এবং আগের লিস্ট আবার ঠিকঠাক করে যাতে জমা দেওয়া হয় তার জন্য হুঁশিয়ারি দিয়েছে রাজ্য সরকার।