রাত পোহালেই মহারণ। প্রথমবার টেস্ট শিরোপা কে পাবে তার দিকে তাকিয়ে গোটা বিশ্ব।



1877 এ শুরু হয়েছিল বিশ্বের টেস্ট ক্রিকেট। পরে শুরু হওয়া ওয়ানডে এবং টি-টোয়েন্টি ফরম্যাটে ওয়ার্ল্ড কাপ থাকলেও সবচেয়ে পুরানো এবং লেজেন্ডারি ফরম্যাট টেস্টের কোন চ্যাম্পিয়নশিপ ছিল না। 144 বছর পর বিশ্ব তাদের টেস্ট চাম্পিয়ন পাবে। পঞ্চদিবসীয় এই ফরমাট আবারো কিছুটা জনপ্রিয়তা ফিরে পেয়েছে টেস্ট চ্যাম্পিয়নশিপের জন্য। আগামীকাল সাউদাম্পটনের অ্যাজেস বাউল এ মুখোমুখি হতে চলেছে ভারত এবং নিউজিল্যান্ড।

অস্ট্রেলিয়ার মাটিতে বর্ডার-গাভাস্কার ট্রফি তে ভারতের দাঁতে দাঁত চেপে লড়াই এবং ঐতিহাসিক টেষ্ট সিরিজ জয় এবং তারপর ইংল্যান্ডের বিরুদ্ধে সিরিজ জয় ভারতকে টেস্ট চাম্পিয়নশিপ অন্যতম ফেভারিট করে তুলেছে। অন্যদিকে সম্প্রতি ইংল্যান্ডের মাটিতে ইংল্যান্ডের বিরুদ্ধে সিরিজ জয় নিউজিল্যান্ডকে মোমেন্টাম এনে দিয়েছে যা বজায় থাকলে ভারত সমস্যায় পড়তে চলেছে।

ভারতীয় ক্রিকেট বোর্ড আগামীকালের ম্যাচের প্লেইং ইলেভেন ঘোষণা করেছে। তাতে রয়েছেন অধিনায়ক বিরাট কোহলি, সহ-অধিনায়ক অজিঙ্কা রাহানে। বাকিরা হলেন রোহিত শর্মা, শুভমান গিল, চেতশ্বর পূজারা, রিষভ পন্ত, রবীন্দ্রচন্দ্রন অশ্বীন, রবীন্দ্র জাদেজা, জসপ্রীত বুমরাহ, ইশান্ত শর্মা এবং মহম্মদ সামি। বিরাট কোহলির নেতৃত্বে ভারত বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ জিততে পারে কিনা অপেক্ষায় 135 কোটি ভারতবাসী