করোনায় বাঙালিও যেন ভাসছে নস্টালজিয়ায়!

করোনা! শব্দটা ছোট হলেও তার জালে জড়িয়ে পড়েছেন গোটা দেশবাসী। সেই জাল ছিন্ন করার উদ্দেশে সরকারপক্ষ ২১ দিনের লকডাউনের নির্দেশ দেওয়া হয়। তবে এতদুপলক্ষে বন্ধ হয়েছে অনেক কাজকর্ম। স্কুল বা খেলার মাঠ যেমন বন্ধ হয়েছে ছোটদের জন্য, তেমনই বড়রাও হয়েছেন গৃহবন্দি।লকডাউনের এই ছুটির আমেজটা বাড়িতে উপভোগ করা বেশ কঠিন হচ্ছে বৈকি!

এমতাবস্থায় চ্যানেল কর্তৃপক্ষের উদ্যোগ সত্যিই আকর্ষণীয়! কখনও বা মহাভারতের যুদ্ধের প্রান্তে প্রবেশ, কখনও বা উত্তম কুমারের সেই ভুবনমোহিনী হাসি, কখনও গুরুদক্ষিণার সেই সুন্দর গানে মেতে যাওয়া বা কখনও বুম্বা দা আর ঋতুপর্নার সেই অনস্ক্রিন কেমিস্ট্রি যা বারে বারে ফিরিয়ে দিতে পারে আশি থেকে নব্বইয়ের দশকে ! হ্যাঁ এভাবেই সেজে উঠেছে চ্যানেল গুলো! সারাদিন টেলিভিশন নিত্য নতুন উপাদান সরবরাহ করে থাকে! যার অনেকটা অংশ জুড়েই রয়েছে, সিরিয়াল ও সিনেমা!

বর্তমানে শ্যুটিং বন্ধ থাকার কারণে তার জায়গা পুরোটাই দখল করেছে সিনেমা! ফিরে এসেছে, দূরদর্শন এর পুরনো মহাভারত যা প্রচার হচ্ছে, দুপুর ১২ টা ও সন্ধ্যে ৭ টা! এছাড়া, পুরনো রামায়ণ দেখানো হচ্ছে সকাল ৯ টা ও রাত ৯ টা! সত্যিই ৯০ এর দশক ফিরে এসেছে! বৃহস্পতিবার, ব্রডকাস্ট অডিয়েন্স রিসার্চ কাউন্সিল (বিএআরসি) -নীলসেন কোভিড -19-এর পূর্ব ও লকডাউন পর্যায়ের সময় টেলিভিশন দর্শনের বৃদ্ধির বিষয়ে একটি গবেষণা প্রকাশ করেছিলেন, যা দেখিয়েছিল যে 2020-এর 13 তম সপ্তাহে (মার্চ 28 থেকে 3 এপ্রিল) টিভি ভিউয়ারশিপ মূলত সিনেমা দ্বারা প্রভাবিত। বর্তমানে, বাংলা চলচ্চিত্রের ভিউয়ারশিপ ১৩৮% বৃদ্ধি পেয়েছে। এই রিপোর্টে আরও জানা যায়,১৩ সপ্তাহের সময় টিভি ভিউয়ারশিপ আগের সপ্তাহের চেয়ে ৪% বেশি ছিল। প্রাক-কোভিড -১৯ সময়কালের পরিসংখ্যানের তুলনায়, টিভি ভিউয়ারশিপ সামগ্রিকভাবে ৪৩% বৃদ্ধি পেয়েছে।

বিভিন্ন চলচ্চিত্রের চ্যানেলে পুরনো উত্তম সুচিত্রা অভিনীত সপ্তপদী বা থ্রিলার নায়ক থেকে শুরু করে দম ফাটা হাসির মৌচাক এসব দেখিয়ে বার বার ফিরিয়ে নিয়ে যাচ্ছে সেই পুরনো যুগে! যারা এই সিনেমার ভক্ত তাদের জন্য তো এ এক খুশির কারণ তা ছাড়াও বর্তমান প্রজন্মও ঘরে বসে কালজয়ী এইসব ছবি দেখার সুযোগ পাচ্ছে। এছাড়াও তাল মিলিয়ে চলছে সাম্প্রতিক কালের সুপার হিট অভিনেতা অভিনেত্রী সুপারহিট ছবি। কখনও দেবের আই লাভ ইউ বা পরান যায় জ্বলিয়া রে কখনও বা সোহম মিমি আবিরের বোঝেনা সে বোঝে না। ক্লাসিক বা ব্লক বাস্টার হিট নাম নিয়ে উঠে আসছে পরিণীতা, দ্য কিডন্যাপ, বাঘবন্দি খেলার মতো মূলধারার ছবিগুলিও। যার টি আর পি বেশ চমকপ্রদ! এছাড়াও বাঙালি চিরপ্রিয় সত্যজিৎ রায়ের হাত ধরে ঘুরতে যাচ্ছেন সোনার কেল্লা, কিংবা যন্তর মন্তর ঘরে ঢুঁ মারছেন একটু, কখনও আবার অজিতের সাথে ব্যোমকেশের রহস্য উদঘাটনেও ডুব দিচ্ছেন ! অনেক সংস্কৃতিবিলাসী বাঙালি বলছেন পরোক্ষে করোনা বেশ উপকারই করছে তাদের।

১১/০৪/২০২০

শিল্পা চ্যাটার্জী

চিত্র সূত্র – গুগল